বঙ্গবন্ধু পরিষদ বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নির্বাচিত হলেন চৌদ্দগ্রামের জসিম উদ্দিন ভূঁইয়া


প্রকাশের সময় : এপ্রিল ৪, ২০২৪, ১০:৩৬ অপরাহ্ন / ১২৭
বঙ্গবন্ধু পরিষদ বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নির্বাচিত হলেন চৌদ্দগ্রামের জসিম উদ্দিন ভূঁইয়া

সংবাদদাতা

বঙ্গবন্ধু পরিষদ বাংলাদেশ এই কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নির্বাচিত হলেন কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার চিওড়া ইউনিয়নের কৃতি সন্তান বিশিষ্ট ব্যবসায়ী জসিম উদ্দিন ভূইয়া।

১৯৭৯ সালে সাবেক রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক মুজিব এমপির হাত ধরে ছাত্রলীগের রাজনীতি শুরু করেন জসিম উদ্দিন ভূঁইয়া। তিনি ১৯৭৯ থেকে ১৯৮১ সাল পর্যন্ত চিওড়া কলেজ ও চৌদ্দগ্রাম উপজেলা ছাত্রলীগের রাজনীতি সংগঠিত করতে অগ্রণীভুমিকা রাখেন।

১৯৮১ সালে চট্টগ্রাম সরকারী সিটি কলেজে বি কম (পাশ) কোর্সে ভর্তি হয়ে লেখাপড়ার পাশাপাশি ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত হন। সিটি কলেজে ছাত্র রাজনীতির সুবাদে তিনি তৎকালীন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর সান্নিধ্যে আসেন। মহি উদ্দিন চৌধুরীর মৃত্যুর আগ পর্যন্ত জসিম উদ্দিন তার খুব ঘনিষ্ঠ ছিলেন। আওয়ামী লীগের সকল আন্দোলন সংগ্রামে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। একই সাথে তিনি তার রাজনৈতিক নেতা মুজিবুল হক মুজিবের সাথে থেকে চৌদ্দগ্রাম উপজেলা আওয়ামী লীগের সকল আন্দোলন সংগ্রামে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

রাজনীতির পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডেও তিনি অবদান রাখেন। তিনি চট্টগ্রামস্থ চৌদ্দগ্রাম উপজেলা জনকল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। একই সাথে তিনি চট্টগ্রামস্থ কুমিল্লা জেলা সমিতির সাধারন সম্পাদক হিসাবেও দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি চট্টগ্রাম বন্দরের ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ বার্থ অপারেটরস এসোসিয়েশন এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন এবং বর্তমানে পরিচালক হিসাবে দায়িত্বরত আছেন। জসিম উদ্দিন ভূইয়া ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) সদস্য হিসাবে দীর্ঘ দিন দায়িত্ব পালন করে আসছেন। তিনি চৌদ্দগ্রাম উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হিসাবে দায়িত্বরত আছেন।
দেশের বৃহত্তম সামুদ্রিক বন্দর চট্টগ্রাম বন্দরের শীর্ষ ব্যাবসায়ী প্রতিষ্ঠান দি এ্যানসিয়েন্ট ট্রেডার্স (বিডি) লিমিটেড এর প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্বরত আছেন।
পারিবারিক জীবনের জসিম ভূইয়া দুই কন্যা সন্তানের জনক। তার বড় সন্তান আফসানা ফারহীন উচ্চতর ডিগ্রী অর্জনের জন্য কানাডার একটি সুনামধন্য বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত আছেন এবং ছোট কন্যা বাংলাদেশ একটি নামকরা বিশ্ববিদ্যালয়ের এমবিএ অধ্যায়নরত।
জসিম উদ্দিন ভূইয়া সমাজে একজন দানবীর হিসাবে পরিচিত। তিনি বিভিন্ন স্কুল কলেজ মসজিদ মাদ্রাসা ও এতিমখানায় এবং সমাজের গরীব জনগনের মাঝে দুহাতে দান করে আসছেন দীর্ঘ দিন থেকে।

জসিম উদ্দিন ভূঁইয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার খুবই ঘনিষ্ঠ এবং স্নেহভাজন। তিনি প্রধানমন্ত্রীর সাথে বেশ কয়েকটি রাষ্ট্র সফরসঙ্গী হিসাবে বিদেশ সফর করেন।

বঙ্গবন্ধু ফাউন্ডেশন বাংলাদেশ এর কেন্দ্রীয় কমিটির সহসভাপতি নির্বাচিত করায় জসিম উদ্দিন ভূইয়া সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Social media & sharing icons powered by UltimatelySocial
.#0
#20
#
20